তামিলনাড়ুতে বৃষ্টি অব্যাহত, ভেলোরে শিশুসহ প্রাণহানি ৯

ভারতের চেন্নাইসহ গোটা তামিলনাড়ু রাজ্যে বৃষ্টি অব্যাহত রয়েছে। একটানা বৃষ্টির ফলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যের একাধিক জেলায়। এরই মধ্যে বৃষ্টি ও ভূমি ধসে ভেলোরে প্রাণ গেছে চার শিশুসহ নয়জনের।

জানা গেছে, তামলিনাড়ু রাজ্যের ভেলোরে একটানা বৃষ্টিতে একটি বাড়ি ধসে পড়ে। তাতেই মৃত্যু হয় একই পরিবারের নয়জনের। তাদের মধ্যে চারজন শিশু রয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। এরই মধ্যে রাজ্যর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন মৃতদের পরিবারের জন্য ৫ লাখ টাকা আর্থিক অনুদান ঘোষণা করেছেন।

গত কয়েক সপ্তাহ ধরেই প্রবল বর্ষণে বিপর্যস্ত চেন্নাইসহ গোটা তামিলনাড়ু। একটানা বৃষ্টির জেরে এর আগেও একাধিক মৃত্যুর ঘটনা ঘটেছে। চেন্নাই, থেনি ও মাদুরাই জেলাতেও ঘটেছে প্রাণহানির ঘটনা। জেলাগুলোর অধিকাংশ এলাকা জলমগ্ন রয়েছে। ভেঙেছে অসংখ্য কাঁচা বাড়ি।

এদিকে কয়েক হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে রাজ্যের তিরুভাল্লুর, চেঙ্গলপাটটু ও কাঞ্চিপুরমের সমস্ত স্কুল-কলেজ। একাধিক জেলায় জরুরি ভিত্তিতে বন্ধ রাখা হয়েছে অফিসও। তামিলনাড়ু সরকার বেসরকারি সংস্থাগুলোকে অনুরোধ করেছে তাদের কর্মীরা যেন বাড়ি থেকে কাজ করেন।

তামিলনাড়ুর সমস্ত উপকূলবর্তী এলাকাগুলোতে উদ্ধার কাজে ব্যস্ত রয়েছেন দুর্যোগ মোকাবিলা বাহিনীর একাধিক দল। কয়েকদিন আগে চেন্নাইয়ের ট্রেন চলাচলেও বিপর্যয় হয়। দুর্ঘটনা এড়াতে বেশ কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে বলেও জানা গেছে।

শুক্রবার নতুন করে বঙ্গোপসাগরে ঘণীভূত হয়েছে একটি নিম্নচাপ। যেটি রয়েছে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের ওপরে। দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও কর্নাটকের বিস্তীর্ণ অঞ্চলে ফের অতি ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *