স্বপ্ন-শখ পুরনের আগেই অজানা ডাকে অজানা দেশ পাড়ি প্রকৌশলীর!

স্বপ্ন-শখ পুরনের আগেই অজানা ডাকে অজানা দেশ পাড়ি প্রকৌশলীর!

0
SHARE

সফিকুল ইসলাম শিল্পী, রাণীশংকৈল (ঠাকুরগাঁও) সংবাদদাতা:

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় গতকাল ৬ জুলাই শনিবার প্রকৌশলী খেজমতআলী খোকন (৪২) মাইক্রোবাস ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত হয়েছে।

নিহত প্রকৌশলী খেজমত আলী খোকন শনিবার সকাল সাড়ে ৭ টায় ঠাকুরগাঁও খোচাবাড়ি এলাকায় এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ইন্তেকাল করেছেন। খোকন রাণীশংকৈল উপজেলার নেকমরদ এলাকার ভবানীপুর গ্রামের মোঃ হাসান আলীর ছেলে।খোকন ঢাকায় আজিজ গ্রুপের এজিএম হিসেবে ২০০৩ সালে মেকানিক্যাল প্রকৌশলী হিসেবে যোগদান করেন। সড়েজমিনে এলাকায় খবর নিয়ে দেখা গেছে, স্কুলভবনটি প্রায় ৩ একর (৯বিঘা) এলাকা জুড়ে নেকমরদ হয়ে ঠাকুরগাঁও মহাসড়ক সংলগ্ন। মুলগেটে মা রাজিয়া ও বাবা হাসানের নামকরনে ‘আর এইচ মেমোরিয়াল স্কুল এন্ড কলেজ এর ডিজিটাল ব্যানারসহ আলোকসজ্জ্বায় সজ্জ্বিত সাইনবোর্ড দেওয়া হয়েছে।

ভিতরে ঢুকতেই দেখা গেল সারিসারি আম গাছের সুন্দর মনোরম পরিবেশ। ইট ,বালুর স্তুপ আর রডসহ নানা রকম জিনিসপত্রাদি। প্রকৌশলী খোকনকে যারা সহযোগীতা করছে তার ঘনিষ্ঠ দু’জন বন্ধু শহীদ ও ফারুক। তাদের সাথে দেখা হলে জানা যায়, প্রকৌশলী খোকনকে হারিয়ে ফেলে তাদের স্কুুল যেমন অনিশ্চিত, তেমনি সুখ এবং দুঃখে পাশে থাকা একজন বন্ধুকে হারানোর কথা তারা ভাবতে পারছেনা।

কথা বলতে গিয়ে তাদের চোঁখের কোনা পানিতে ভরে যায়। তারা বলেন, খোকনের স্বপ্ন ছিলো ‘ আমাদের এলাকাকে এগিয়ে নিয়ে যাওয়া আর সে কারনেই আগে আমাদের ছেলে মেয়েদের জন্য সুন্দর শিক্ষা ব্যবস্থা চালু করতে হবে। উন্নতমানের একটি স্কুল এলাকার সন্তানরা যেন সহজেই পড়তে পারে মূলতঃ এ ছিলখোকনের স্বপ্ন সাধ। রাজধানী কেন্দ্রীক শিক্ষাব্যবস্থা চালু করার জন্য পরিকল্পনা হাতে নিয়ে নেন খোকন। ইতোমধ্যেই প্লান অনুযায়ী কাজ শুরু করেন তিনি । বন্ধুদের প্রায় বলেন,স্কুলটি ছয়তলা ভবন না হওয়া পর্যন্ত আমার কিছুই ভাল লাগছেনা।

ক্যাম্পাস জুড়ে ছেলেমেয়েদের দৌড়-ঝাপ দেখার স্বপ্নদেখি প্রতিরাতে। ব্যয়বহুল খরচের কথা তাকে বললে, ‘টাকা আছে আমি আছি, তোমরা শুধু ভালো শিক্ষক ও শিক্ষাব্যবস্থা সম্পর্কে চিন্তা করো।’ ইঞ্জিনিয়ার খেজমত আলী খোকন বাবা মায়ের ৩য় সন্তান । ৪ ভাই ৩ বোন। বড় ভাই শাহজাহান আমেরিকাতে থাকেন।ছোট ভাই মুক্তি মতিউর রহমান ঢাকাতে ব্যবসা করে এবং খুরশেদ আলী বাসা দেখাশুনা করেন ।

রাণীশংকৈলের স্বপ্ন,মায়া,শখ পুরনের আগেই অজানা ডাকে অজানা দেশ পাড়ি দিলেন স্বপ্নপ্রিয় ,বন্ধুপ্রিয় প্রকৌশলী খেজমত আলী খোকন । এদিকে রাণীশংকৈল উপজেলার নেকমরদ ভবানিপুর গ্রামের খোকনের সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার ঘটনায়, এলাকায় বন্ধু-বান্ধব ও স্বজনদের মাঝে শোঁকের ছায়া নেমে ্আসে।

print

LEAVE A REPLY