কাল থেকে বাড়তে পারে তাপমাত্রা

কাল থেকে বাড়তে পারে তাপমাত্রা

SHARE
ছবি-মহির খান (তিস্তা নদী)

নিউজ ডেস্ক:
আগামীকাল রোববার থেকে সারাদেশে আবহাওয়া স্বাভাবিক অবস্থায় ফিরতে পারে। সেই সঙ্গে বাড়তে পারে তাপমাত্রাও। শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের সন্ধ্যা ৬টার পূর্বাভাসে বলা হয়, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। অর্থাৎ রোববার দিনের বেলা তাপমাত্রা বাড়তে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টা বা আগামী ২ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের কার্যকারিতা কমতে পারে। আগামী ৫ দিনের পূর্ভাবাসে বলা হয়েছে, তাপমাত্রা আরও বাড়তে পারে। শনিবার সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ।

শনিবার সারাদিনই বাংলাদেশের ওপর দিয়ে বয়ে গেছে ঘূর্ণিঝড় ‘ফণী’। সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার গত ২৪ ঘণ্টার রেকর্ড অনুযায়ী, সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে নোয়াখালীর মাইজদীকোর্টে। এখানে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১২১ মিলিমিটার। এরপর খেপুপাড়ায় ১০৭, চাঁদপুরে ১০১, নেত্রকোনায় ৮৭, ময়মনসিংহে ৮৬ ও কুমিল্লায় ৮৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

টেকনাফে কোনো বৃষ্টিপাতই হয়নি এবং এখানে সর্বোচ্চ তাপামাত্রা ছিল ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। কক্সবাজারে ৫, কুতুবদিয়ায় ৮, তেঁতুলিয়ায় ৯ ও রাঙামাটিতে ১১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এছাড়াও ঢাকায় ৪৫, টাঙ্গাইলে ৬২, ফরিদপুরে ৪২, মাদারীপুরে ৪১, গোপালগঞ্জে ৩৪, নিকলিতে ৭০, চট্টগ্রামে ১৭, সন্দ্বীপে ৩৯, ফেনীতে ৬০, হাতিয়ায় ৭৯, সিলেটে ৬৬, শ্রীমঙ্গলে ৫৩, রাজশাহীতে ৫৫, ঈশ্বরদীতে ৪৩, বগুড়ায় ৮১, বদগাছীতে ৭৫, তাড়াশে ৫৬, রংপুরে ৩৩, দিনাজপুরে ৩৯, সৈয়দপুরে ২৭, ডিমলায় ২৩, রাজারহাটে ৩৩, খুলনায় ২০, মোংলায় ১৫, সাতক্ষীরায় ২৫, যশোরে ৩৩, চুয়াডাঙ্গায় ৬১, কুমারখালীতে ৬৮, পটুয়াখালীতে ৭৪ ও ভোলায় ২৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

দেশে সবচেয়ে তাপমাত্রা কম ছিল রংপুরে ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

print