এয়ার রাইফেলে রুপা জিতেন লালমনিরহাটের মেয়ে টুম্পা

রংপুর টাইমস:

এসএ গেমস শুটিংয়ে মেয়েদের দলগত ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে রুপা জিতেছে বাংলাদেশ। সোমবার গেমসের তৃতীয় দিনে প্রথম রেঞ্জে নামে শুটাররা। মেয়েদের দলগত ১০ মিটারে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন  উম্মে জাকিয়া সুলতানা টুম্পা, সৈয়দা আতকিয়া হাসান দিশা ও শারমিন আক্তার রত্না। রুপা জিতেন এই ত্রয়ী।

উম্মে জাকিয়া সুলতানা টুম্পা, লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার টংভাঙ্গা গ্রামের ব্যবসায়ী তছলিম উদ্দিন ও জাহানারা বেগমের মেয়ে। চার বোন এক ভাইয়ের মধ্যে টুম্পা দ্বিতীয়।

তিনি হাতীবান্ধা শাহ গরীবুল্ল্যাহ উচ্চ বালিকা বিদ্যালয়ে পড়াশোনা করেছেন। বর্তমানে ঢাকা রাইফেল ক্লাবে প্রশিক্ষণ ও উত্তরা ইউনিভার্সিটি থেকে এমবিএ করছেন টুম্পা।

লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলা শিশু নিকেতন থেকে ২০০৩ সালে জাকিয়া সুলতানা টুম্পা পঞ্চম শ্রেণি পাস করার পর ২০০৪ সালে হাতীবান্ধা শাহ গরীবুল্ল্যাহ বালিকা বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়। ষষ্ঠ শ্রেণি পাসের পর ২০০৫ সালে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) ভর্তির সুযোগ পায় টুম্পা।

মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল একক ইভেন্টেও সেরা আটে জায়গা করে নিয়েছিলেন দিশা ও টুম্পা। কিন্তু দিশা পঞ্চম এবং টুম্পা সপ্তম হয়ে পদক হারিয়েছেন।

প্রসঙ্গত, ২০১৭ সালে জাপানে গোল্ড কোস্টের ২১তম কমনওয়েলথ গেমসে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলে চতুর্থ স্থান অর্জন করেন টুম্পা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *