মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২   শ্রাবণ ৩১ ১৪২৯   ১৭ মুহররম ১৪৪৪

সংকট মোকাবিলায় শ্রীলঙ্কাকে সাহায্যের ইঙ্গিত দিলো আইএমএফ

প্রকাশিত : ১১:৪৭ পিএম, ২০ এপ্রিল ২০২২ বুধবার

এক টুইট বার্তায় এমনই ইঙ্গিত দিয়েছে শ্রীলঙ্কার অর্থমন্ত্রণালয়। এদিন ওয়াশিংটনে আইএমএফের সদর দপ্তরে প্রতিবেশী রাষ্ট্রটির হয়ে তদবির করার পাশাপাশি যথাসাধ্য সাহায্যের আশ্বাস দিয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও।


এর আগে শ্রীলঙ্কার অর্থমন্ত্রী আলি সাবরির নেতৃত্বে ওয়াশিংটনে আইএমএফের সদর দপ্তরে পৌঁছায় শ্রীলঙ্কার প্রতিনিধি দল। দেশের প্রায় শূন্য অর্থ ভান্ডারের খানিকটা হাল ফেরানোর পাশাপাশি খাবার, জ্বালানি ও ওষুধের আমদানির জন্য প্রয়োজনীয় অর্থ পাওয়ার আশায় সোমবার থেকে আইএমএফ কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠকে করছেন তারা।

সাবরির সহযোগী শমির জাভাহির জানান, বর্তমান পরিস্থিতিতে সরবরাহ ব্যবস্থার হাল ফেরাতে র্যাপিড ফিন্যান্সিং ইনস্ট্রুমেন্ট বা আরএফআই পদ্ধতিকে কাজে লাগানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। হয়তো আইএমএফ বিষয়টি পর্যালোচনা করে দেখবে।

jagonews24

এরই মধ্যে শ্রীলঙ্কাকে অর্থনৈতিকভাবে সাহায্য করেছে ভারত। যার মধ্যে অবিলম্বে বর্তমান সঙ্কট কাটিয়ে উঠতে জ্বালানি, খাবার ও ওষুধ কেনার জন্য সহজ শর্তে ঋণের ব্যবস্থাও রয়েছে।


লাগাতার বিক্ষোভের মুখে পড়ে এরউ মধ্যে ক্যাবিনেট ঢেলে সাজিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এ বার ‘স্বচ্ছ প্রশাসন গড়তে’ সংবিধানে একাধিক সংশোধনী আনার প্রস্তাব আনলেন তিনি। তাঁর দফতরের তরফে জারি করা এক বিবৃতিতে এই কথা জানানো হয়েছে। সোমবারই অর্থনৈতিক পর্যায়ে একাধিক ভুল সিদ্ধান্ত নেওয়ার দায় স্বীকার করে নিয়েছেন রাজাপক্ষে। তবে দেশের হাল ফেরাতে যে তিনি বদ্ধপরিকর তা-ও জানিয়েছেন তিনি।

এ দিকে মঙ্গলবার বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে মধ্য শ্রীলঙ্কার রামবুক্কানা। এই ঘটনায় পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে এক জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জখম হয়েছেন অন্তত ১৩ জন। অভিযোগ, একটি ব্যস্ত সড়ক অবরোধ করে তেল-সঙ্কটের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছিলেন বিক্ষোভকারীরা। হঠাৎ পুলিশকে নিশানা করে পাথর ছুড়তে শুরু করেন তাঁরা। পাল্টা তাঁদের লক্ষ্য করে গুলি ছোড়ে পুলিশ।