মঙ্গলবার   ২৮ জুন ২০২২   আষাঢ় ১৩ ১৪২৯   ২৮ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা সোমবার থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ৯০ মিনিটের নদীপথ পার ৬ মিনিটে বাংলাদেশ আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে : প্রধানমন্ত্রী দ্বার খুলল স্বপ্নের পদ্মা সেতুর পদ্মা সেতু উদ্বোধন: মানুষের ঢল
২৮১

বিয়েতে কনে যৌতুক নিল ৩০০ গরু-২০০ ষাঁড়, গড়লেন রেকর্ড

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২২  

ইসলামে যৌতুকের বিধান হল স্বামী কর্তৃক স্ত্রীকে উপহার বা উপহারের প্রতিশ্রুতি। বিয়ের আগে আলোচনার মাধ্যমে এটি নির্ধারণ করা হয়। এটা স্বর্ণমুদ্রা, নগদ বা জমি হতে পারে।

তবে বিয়েতে বর পক্ষকেই বেশিরভাগ ক্ষেত্রে যৌতুক নিতে দেখা যায়। কিন্তু বিশ্বের কিছু ব্যতিক্রমী দেশ রয়েছে যেখানে যেখানে নারীদের যৌতুক দিয়ে বিয়ে করতে হয় বর পক্ষকে।

এমনি এক দেশ সুদান। দক্ষিণ সুদানের লোকেদের অনন্য রীতিনীতি, ঐতিহ্য এবং আচার-অনুষ্ঠান রয়েছে, যার মধ্যে রয়েছে বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করার জন্য যৌতুক হিসেবে প্রচুর গরু দেওয়া। ডিঙ্কা এবং নুয়েরসহ বেশ কয়েকটি প্রধান উপজাতি এলাকায় এই ধরনের রীতিনীতি এখনও দৃঢ়ভাবে বিদ্যমান।

রীতি অনুযায়ী দরিদ্র এই দেশটিতে এক তরুণীকে বিয়ে করতে বরকে যৌতুক হিসেবে দিতে হয়েছে ৩০০ গরু ও ২০০ ষাঁড়। যা নিয়ে রেকর্ড গড়েছেন ওই তরুণী। বেশি যৌতুক নেওয়া ওই তরুণীর নাম আশুল ওয়াল। তার আগে কোনো কনে বিয়েতে এত পরিমাণে যৌতুক নেননি।

এর আগে, দক্ষিণ সুদানে সর্বোচ্চ যৌতুক নিয়ে রেকর্ড গড়েছিলেন নিয়ালং নামের আরেক যুবতী। যিনি যৌতুকে ১০০ টি গরু এবং একটি ৬-সিলিন্ডারের গাড়ি পেয়েছিলেন।

সূত্র : গালফ নিউজ

এই বিভাগের আরো খবর