ব্রেকিং:
ঘন কুয়া ও শৈত্য প্রবাহে লালমনিরহাটের জনজীবন স্থবির নেই ঢাকায় আসছে মেসির আর্জেন্টিনা

মঙ্গলবার   ০৭ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২৫ ১৪২৯   ১৬ রজব ১৪৪৪

সর্বশেষ:
পাটগ্রামে বীর মুক্তিযোদ্ধা হত্যাকাণ্ডে অভিযুক্ত আসামী পলাতক সরকারি খরচে সাত বছরে হজে গেছেন ১৯১৮ জন বিশ্ব ইজতেমায় লাখো মুসল্লির জুমার নামাজ আদায় শীত আরও বাড়তে পারে বিয়েবাড়িতে চাঁদাবাজি: তৃতীয় লিঙ্গের চারজন কারাগারে
১০৯

স্মার্টফোনের নিচে ছোট্ট এই ছিদ্র থাকে কেন?

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২  

নিয়মিত স্মার্টফোন ব্যবহার করলেও অনেকেই এর নানা ফিচার সম্পর্কে সঠিকভাবে জানি না! তার মধ্যে একটি হলো স্মার্টফোনের চার্জিং পোর্টের কাছে থাকা একটি ছিদ্র সম্পর্কে। হয়তো অনেকেই এই ছিদ্রের কাজ সম্পর্কে জানেন না!

জানলে অবাক হবেন, এই ছিদ্র না থাকলে কিন্তু আপনি ফোন করতে পারবেন না। এই ছিদ্র দেখতে খুব সাধারণ হলেও এর অনেক কাজ।


কোন কাজে লাগে এই ছিদ্র?

স্মার্টফোনের নিচে থাকা এই ছিদ্র স্মার্টফোনের চার্জিং পোর্টের পাশেই থাকে। আসলে এটি একটি নয়েজ ক্যান্সেলেশন মাইক, যা প্রতিটি স্মার্টফোনেই থাকে।

এই ছিদ্রের কারণেই ভাল মানের কলের সুবিধা পেতে পারবেন। যদি এটি না থাকে তাহলে অপর প্রান্তের মানুষ আপনার কথা ঠিকভাবে শুনতেই পাবেন না।

এই ছোট জায়গায় কারণেই চারপাশের কোলাহল সম্পূর্ণরূপে মুছে ফেলা সম্ভব। এই ছিদ্রের সাহায্যেই কিন্তু আপনি প্রচুর শব্দের মধ্যেও কলে অন্যের কণ্ঠস্বর শুনে পান।


এমনকি ওই ব্যক্তিও আপনার গলা ভালভাবে শুনতে পারবে। এই ফিচারটি প্রতিটি স্মার্টফোনেই দেওয়া আছে। যদি কোনো স্মার্টফোনে এটি না দেওয়া থাকে, তাহলে ফোনে কথা বলা কঠিন হবে।

সূত্র: এবিপি