ব্রেকিং:
ঘন কুয়া ও শৈত্য প্রবাহে লালমনিরহাটের জনজীবন স্থবির নেই ঢাকায় আসছে মেসির আর্জেন্টিনা

বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২৫ ১৪২৯   ১৬ রজব ১৪৪৪

সর্বশেষ:
পাটগ্রামে বীর মুক্তিযোদ্ধা হত্যাকাণ্ডে অভিযুক্ত আসামী পলাতক সরকারি খরচে সাত বছরে হজে গেছেন ১৯১৮ জন বিশ্ব ইজতেমায় লাখো মুসল্লির জুমার নামাজ আদায় শীত আরও বাড়তে পারে বিয়েবাড়িতে চাঁদাবাজি: তৃতীয় লিঙ্গের চারজন কারাগারে
১০৯

শীতে ওজন কমাতে পান করুন এই ম্যাজিক পানীয়

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২  

ওজন কমানোর বিভিন্ন ধরনের পানীয়ের রেসিপি পাওয়া যায় ইন্টারনেটে। অনেকে না জেনে বুঝেই সেসব পানীয় পান করেন। তবে আপনার শরীর বুঝে তবেই যে কোনো কিছু খাওয়া উচিত।

কারও মুখ থেকে শুনে কিংবা ইন্টারনেটে পাওয়া বিভিন্ন রেসিপি অনুসরণ করে ওজন কমাতে যাবেন না, তাহলে বিপদে পড়বেন!


ওজন কমাতে স্বাস্থ্য খাবার ও শরীরচর্চার কিন্তু বিকল্প নেই। তবে এর পাশাপাশি প্রাকৃতিক উপাদানে প্রস্তুত কিছু পানীয় রাখতে পারেন, যা ওজন কমাতে ও নিয়ন্ত্রণে রাখতে আরও বেশি সাহায্য করবে।

তেমনই এক ম্যাজিক পানীয়ের পরামর্শ দিয়েছেন ভারতের আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডা. দিক্ষা ভাবসার সাভালিয়া। সম্প্রতি তিনি ইনস্টাগ্রামে এমন এক পানীয়ের রেসিপি শেয়ার করেছেন, যা পান করলে শীতে যেমন ওজন কমবে আবার শরীরও সুস্থ থাকবে।


কীভাবে তৈরি করবেন ওজন কমানোর পানীয়?

এজন্য এক মগ ঘরের তাপমাত্রার পানিতে ১ চা চামচ মধু, ১ চা চামচ হলুদ ও ১ চিমটি কালো মরিচের গুঁড়া মিশিয়ে পান করুন সকালে খালি পেটে।

ডা. দিক্ষা জানান, এই পানীয় শুধু ওজন কমাতেই নয় বরং সর্দি-কাশি সাইনোসাইটিসের সমস্যা সারাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

মধু শরীরের জন্য কতটা উপকারী, তা কমবেশি সবারই জানা। আয়ুর্বেদ অনুসারে, মধুকে ‘যোগবাহী’ বলা হয়। যে পদার্থের গভীরতম টিস্যুতে প্রবেশ করার গুণ আছে তাকে যোগবাহী বলে।


যখন মধু অন্যান্য ভেষজের সঙ্গে ব্যবহার করা হয় তখন ওষুধি গুণাবলী বাড়ে ও গভীর টিস্যুতে পৌঁছাতে সাহায্য করে।

তবে ভুলেও কখনো মধু গরম খাবারে মিশিয়ে খাবেন না। এতে মধুর এনজাইমগুলোকে ধ্বংস হয়ে যায়। অথচ এই এনজাইমগুলই হজম প্রক্রিয়া বাড়ায়।

এমনকি মধু কখনো ঘি বা গরম, মসলাদার খাবারের সঙ্গেও মেশানো উচিত নয়। আবার অ্যালকোহল বা সরিষার সঙ্গে মধু মেশাবেন না।