মঙ্গলবার   ২৮ জুন ২০২২   আষাঢ় ১৩ ১৪২৯   ২৮ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা সোমবার থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ৯০ মিনিটের নদীপথ পার ৬ মিনিটে বাংলাদেশ আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে : প্রধানমন্ত্রী দ্বার খুলল স্বপ্নের পদ্মা সেতুর পদ্মা সেতু উদ্বোধন: মানুষের ঢল
৯৪

ভোজ্যতেলের সংকট শিগগির কেটে যাবে: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ১২ মে ২০২২  

আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমলে দেশেও কমবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এছাড়া বাজারে যে তেল পাওয়া যাচ্ছে না, তেলের সংকট- তা শিগগির কেটে যাবে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, অসাধু ব্যবসায়ীরা আগের দামের কিছু তেল লুকিয়ে রেখেছিলেন। দাম বাড়ানোর পরও সেটা তারা বের করছিলেন না। এজন্য সংকট হয়েছে। আমরা পদক্ষেপ নিচ্ছি। বাজারে সরবরাহ স্বাভাবিক হয়ে যাবে।


বৃহস্পতিবার (১২ মে) বিকেলে রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে ‘ভূমি বাংলাদেশ লিমিটেড’ এর উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ভোজ্যতেলের অবৈধ মজুত খুঁজে বের করতে ভোক্তা অধিকারসহ সরকারি বিভিন্ন সংস্থার অভিযান প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, যতক্ষণ তারা (ব্যবসায়ীরা) তেলের সরবরাহ স্বাভাবিক করবেন না, ততক্ষণ বাজারে অভিযান চলবে।

সরকারের নিজস্ব তেল আমদানির কোনো পরিকল্পনা রয়েছে কি না এমন প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, আমরা আশা করছি জুন থেকে টিসিবির মাধ্যমে তেল আমদানি শুরু করতে পারবো।

তেল আমদানিতে শুল্ক আরও কিছুটা প্রত্যাহারের বিষয়ে মন্ত্রী বলেন, সেটা এনবিআরের বিষয়। আমরা প্রয়োজন মনে করলে তাদেরকে শুধু সুপারিশ করতে পারি।


বাণিজ্যমন্ত্রী আরও বলেন, আমরা এক কোটি পরিবারকে রোজায় তেল দিয়েছিলাম, এটা কনটিনিউ করবো। আর এফবিসিসিআই বলছিল ১৫ দিন পরপর দামটা দেখতে। আমরা এক মাস পরপর দেখি।

এই মুহূর্তে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে তেলের দাম কম রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ভারত থেকে ১৩-১৪ টাকা কমে তেল বিক্রি করছি। পাকিস্তান থেকে আমাদের মুদ্রায় প্রায় ৩৬ টাকা কমে বিক্রি করছি।

এই বিভাগের আরো খবর