ব্রেকিং:
বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক তেলের সংকট নেই, বলছেন পাম্প মালিকরা

সোমবার   ০৮ আগস্ট ২০২২   শ্রাবণ ২৩ ১৪২৯   ০৯ মুহররম ১৪৪৪

সর্বশেষ:
বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ট্রেনের উপর প্রভাব,যাত্রীদের উপচেপড়া ভীর রংপুরে বাস সংকটে যাত্রী বেড়েছে ট্রেনে অসহনীয় কাঁচা মরিচ, খুচরায় কেজি ২৪০ তুরস্কে মূল্যস্ফীতি ২৪ বছরে সর্বোচ্চ, লিরার পতন অব্যাহত
২৩২

ডেপুটি স্পিকার পদে আসতে পারে চমক

প্রকাশিত: ৩০ জুলাই ২০২২  

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার মৃত্যুর পর এ পদে নতুন কে আসছেন তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। ডেপুটি স্পিকার পদে একজন নারীও আসতে পারেন বলে সংসদের এক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়।

 

ডেপুটি স্পিকার হওয়ার জন্য অনেকেই যোগাযোগ করছেন। তবে তাদের অর্ধেকেই সংসদ নেতা ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ওপর ছেড়ে দিয়েছেন।

 


সংসদের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার, সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ, হুইপ ইকবালুর রহিম ও সংরক্ষিত নারী আসনের এমপি ওয়াসিকা আয়শা খানের নাম শোনা যাচ্ছে।

 

যদি ওয়াসিকা আয়শা ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত হন তাহলে সংসদে আরেক ইতিহাস সৃষ্টি হবে। কারণ এখন সংসদ নেতা, সংসদ উপনেতা, স্পিকার, সংসদের বিরোধীদলীয় নেতা- সবাই নারী। তবে এ বিষয়ে কেউ কথা বলতে রাজি হননি।

 

জানা যায়, ওয়াসিকা আয়শা দুবার সংরক্ষিত নারী আসনে এমপি নির্বাচিত হয়েছেন। বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীও সংরক্ষিত নারী আসনের এমপি থাকা অবস্থায় প্রথম স্পিকার নির্বাচিত হয়েছিলেন। এছাড়া বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ব্যুরো অব উইমেন পার্লামেন্টারিয়ানসের সদস্য এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য।

অন্যদিকে নওগাঁ-২ আসনের এমপি শহীদুজ্জামান সরকার চতুর্থবারের মতো এমপি হয়েছেন। পেশায় তিনি একজন আইনজীবী। দিনাজপুর-৩ আসন থেকে নির্বাচিত ইকবালুর রহিম তৃতীয়বারের মতো এমপি নির্বাচিত হয়েছেন। এদিকে উপাধ্যক্ষ আবদুস শহীদ ছিলেন সাবেক চিফ হুইপ। তিনি বর্তমানে মৌলভীবাজার-৬ আসনের এমপি। তিনিও ষষ্ঠবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন।


সংসদের কার্যপ্রণালি বিধি ও সংবিধানের ৭৪ অনুচ্ছেদের (১) উপধারায় বলা হয়েছে, কোনো সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম বৈঠকে সদস্যদের মধ্য থেকে সংসদ একজন স্পিকার ও একজন ডেপুটি স্পিকার নির্বাচিত করিবেন এবং এ দুই পদের যে কোনোটি শূন্য হইলে সাতদিনের মধ্যে কিংবা ওই সময়ে সংসদ বৈঠক না থাকিলে পরবর্তীসময়ে প্রথম বৈঠকে তাহা পূর্ণ করিবার জন্য সংসদ সদস্যদের মধ্য থেকে একজনকে নির্বাচিত করিবেন। জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধির ১০ ধারায় একই কথা বলা হয়েছে।

 

রেওয়াজ অনুযায়ী, অধিবেশনের শুরুতে একজন সংসদ সদস্য ডেপুটি স্পিকার হিসেবে অন্য একজন সংসদ সদস্যের নাম প্রস্তাব করবেন। তার প্রস্তাবকে অন্য একজন সংসদ সদস্য সমর্থন করবেন। পরে স্পিকার প্রস্তাবটি ভোটে দেবেন। কণ্ঠ ভোটে পাস হওয়ার মধ্যদিয়ে নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হবে।

 

অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া টানা ৯ মাস মরণব্যাধি ক্যানসারের সঙ্গে লড়াই শেষে শুক্রবার (২২ জুলাই) দিনগত রাত ২টায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।

এই বিভাগের আরো খবর