ব্রেকিং:
২০ ডিসেম্বর থেকে দেওয়া হবে করোনা টিকার চতুর্থ ডোজ আড়াই বছর পর চালু হলো কুড়িগ্রামের বর্ডার হাট

বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২২ ১৪২৯   ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কুড়িগ্রামে পুকুরে ডুবে শিশুর মৃত্যু আজ ৬ ডিসেম্বর লালমনিরহাট হানাদার মুক্ত দিবস গোলরক্ষকের বীরত্বে জাপানকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টারে ক্রোয়েশি ব্রাজিলের শেষ আটে ওঠার লড়াইয়ে আজ সামনে দক্ষিণ কোরিয়া কেউ আমার লাশ পাইলে ফোন দিয়েন
৮৭

ডিমলায় পাচারের সময় ২৬৬ বস্তা রাসায়নিক সার জব্দ করেছে ভ্রাম্যমান

(জামান মৃধা, নীলফামারী প্রতিনিধি):

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২  

ছবি-জামান মৃধা

ছবি-জামান মৃধা

নীলফামারী ডিমলা উপজেলায় ১২টি ব্যাটারিচালিত অটোভ্যান গাড়িতে ২৬৬ বস্তা রাসায়নিক সার লালমনিরহাট জেলায় পাচারকালে গোপন সংবাদের ভিত্তিতে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

 

বুধবার (১৬ই নভেম্বর) বিকালে  ডিমলা উপজেলার খালিশা চাপানী ইউনিয়নের ডালিয়া গ্রামের তালতলা নামক স্থান দিয়ে ডিমলা উপজেলার নামে বরাদ্দকৃত বিসিআইসি/ডিএডিসির এসব সার পাচার হচ্ছে, উপজেলা কৃষি অফিসারকে এমন খবর দেন ওই এলাকার কৃষক।

 

এলাকাবাসি জানান, ভুট্টার ভরা মৌসুম এবং শীতকালীন শাক-সবজির পরিচর্যা ও আগাম আলু চাষের জন্য রাসায়নিক সারের কৃত্রিম সংকট চলছে। ডিলারদের কাছ থেকে কৃষকরা চাহিদামত রাসায়নিক সার না পেয়ে খুচরা ব্যবসায়ীদের নিকট থেকে চড়া মূল্যে সার ক্রয় করছেন। ডিমলা উপজেলার কিছু অসাধু ডিলার অধিক মুনাফার লোভে স্থানীয় কৃষকদেরকে চাহিদামত সার না দিয়ে পার্শ্ববর্তী লালমনিরহাট জেলাসহ অন্যান্য উপজেলায় পাচার করছিলেন। এ সময় কৃষকরা ওই রাসায়নিক সারভর্তি অটোব্যাটারি চালিত ভ্যান গাড়ি আটক করে উপজেলা কৃষি কর্মকর্তাকে খবর দেন।

 

ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তার উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বেলায়েত হোসেন। জব্দকৃত সারের পরিমাণ ডিএপি ১২৬, এমপিও ৪৫ ও ইউরিয়া ৯৫ বস্তা। 

 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সরকারি বরাদ্দের রাসায়নিক সার পাচারকালে স্থানীয় লোকজন ও আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় আমরা ভ্যান গাড়ি আটক করেছি। ওই ভ্যান গাড়ি থেকে সারের বস্তাগুলো নামিয়ে কৃষি অফিসে হিসাব করে রাখা হয়েছে। আগামীকাল প্রকৃত কৃষকের মাঝে ন্যায্য মূল্যে জব্দকৃত সার বিক্রি করা হবে।

এই বিভাগের আরো খবর