ব্রেকিং:
ঘন কুয়া ও শৈত্য প্রবাহে লালমনিরহাটের জনজীবন স্থবির নেই ঢাকায় আসছে মেসির আর্জেন্টিনা

বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২৫ ১৪২৯   ১৬ রজব ১৪৪৪

সর্বশেষ:
পাটগ্রামে বীর মুক্তিযোদ্ধা হত্যাকাণ্ডে অভিযুক্ত আসামী পলাতক সরকারি খরচে সাত বছরে হজে গেছেন ১৯১৮ জন বিশ্ব ইজতেমায় লাখো মুসল্লির জুমার নামাজ আদায় শীত আরও বাড়তে পারে বিয়েবাড়িতে চাঁদাবাজি: তৃতীয় লিঙ্গের চারজন কারাগারে
৩৪৬

 বছরজুড়ে রংপুরের আলোচনায় ছিল সে সব বিষয়

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২২  

নানা পথ পরিক্রমায় বিদায়ের পথে ২০২২। কাল সূর্যোদয়ের মধ্য দিয়ে শুরু হবে নতুন দিনের, নতুন স্বপ্নের। আনন্দ-বেদনা, আশা-নৈরাশ্য আর সাফল্য-ব্যর্থতা নিয়ে বছরজুড়ে আলোচনায় ছিল উত্তরের জনপদ রংপুর। সড়ক দুর্ঘটনা, বজ্রপাত, রাজনৈতিক অঙ্গনে উত্তেজনা ও নিত্যপণ্যের বাজারে অস্থিরতা এবং খুন-ধর্ষণের মধ্য দিয়ে পার হয় বছরটি। শুরুতে ইউপি নির্বাচন আর শেষে সিটি করপোরেশন নির্বাচনের ভোটে মাতেন রংপুরবাসী।


লিফটের গর্তে পড়ে শিশুর মৃত্যু


২০২২ সালের প্রথম সকালটা শুরু হয় মাহাদিন ইসলাম তামাম সরকার (৮) নামে এক শিশুর মৃত্যুর খবরে। আগের দিন সকালে নগরীর আশরতপুর চকবাজার এলাকায় পরিবারের সঙ্গে ভাড়া বাসায় ওঠে সে। রাতে লিফটের গর্তে মেলে তার মরদেহ।

ভোট উৎসব

 

২০২১ সালে শুরু হওয়া ইউনিয়ন পরিষদের ভোট উৎসব চলে পরের বছরের শুরুতেও। বিভিন্ন ইউনিয়নে কয়েক দফায় অনুষ্ঠিত হয় ভোটগ্রহণ। নির্বাচনী আমেজে মেতে ওঠেন ভোটাররা।

পুলিশ পরিদর্শকের স্ত্রী গ্রেফতার

ফাঁদে ফেলে সাধারণ মানুষদের জিম্মি করে টাকা আদায়ের ঘটনায় এক পুলিশ পরিদর্শকের স্ত্রীকে গ্রেফতার করে পুলিশ। ৪ জানুয়ারি বিকেলে রংপুর নগরীর ঠিকাদার পাড়া বিকন মোড় এলাকার একটি বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়।

 


নতুন করে করোনা আতঙ্ক

২০১৯ সালের ডিসেম্বরে শুরু হওয়া বৈশ্বিক মহামারি করোনা পিছু ছাড়েনি। ২০২২ সালের শুরুতে আবারো দেখা দেয় করোনা আতঙ্ক। প্রতিনিয়ত বাড়তে থাকে করোনা আক্রান্তের হার।

 

থানার ভিকটিম সাপোর্ট সেন্টারে তরুণীর মৃত্যু

 


রংপুর মহানগর পুলিশের কোতোয়ালি থানার ভিকটিম সাপোর্ট সেন্টারে রুহি (১৯) নামে এক তরুণীর মরদেহ উদ্ধার করা হয়। ২৩ জানুয়ারি দুপুরে ভিকটিম সাপোর্ট সেন্টারের ভেতর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

রুহি ঝিনাইদহ জেলার হরিনাকুন্ড থানার হরিয়ারঘাট গ্রামের সেকেন্দার আলীর মেয়ে। তার সঙ্গে রংপুর নগরীর ৯নং ওয়ার্ডের বাহারকাছনা রাম গোবিন্দমোড় এলাকার আকাশ নামে এক ছেলের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। মেয়েটি ঝিনাইদহ থেকে আকাশের সঙ্গে দেখা করতে আসেন। এক পর্যায়ে আকাশের মোবাইল ফোন বন্ধ পেয়ে ওই এলাকায় ঘোরাঘুরি করতে থাকেন মেয়েটি। দিনগত রাত সাড়ে ৩টার দিকে ৯৯৯-এ খবর পেয়ে হারাগাছ থানা পুলিশ তাকে উদ্ধার করে ভিকটিম সাপোর্ট সেন্টারে নিয়ে যায়। সেখানে থাকা অবস্থায় পরের দিন দুপুরে গলায় ওড়না পেঁচিয়ে সিলিং ফ্যানের সঙ্গে আত্মহত্যা করেন রুহি।


বাস চলাচল বন্ধ

পূর্বঘোষণা ছাড়াই বেতন-ভাতা বৃদ্ধিসহ পাঁচ দফা দাবিতে রংপুর থেকে ঢাকাগামী দূরপাল্লার বাস চলাচল বন্ধ রাখেন পরিবহন শ্রমিকরা। ৫ এপ্রিল সকাল ৬টা থেকে এ কর্মবিরতি পালন করেন তারা। হঠাৎ শুরু হওয়া এই কর্মবিরতিতে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা।

অস্থির নিত্যপণ্যের বাজার

বছরের শুরু থেকে অস্থির হয়ে ওঠে নিত্যপণ্যের বাজার। সয়াবিন তেল, ডিম, কাঁচামরিচ, পেঁয়াজসহ বিভিন্ন পণ্যের চড়া দামে ভোগান্তিতে পড়েন ক্রেতা-বিক্রেতারা।

প্রাণিসম্পদ কর্মকর্তার মরদেহ উদ্ধার

২১ জুন দুপুরে রংপুর বিভাগীয় প্রাণিসম্পদ দফতরের পরিচালক ওয়ালিউর রহমান আকন্দের (৫৫) ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। অফিস সংলগ্ন জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের তৃতীয় তলার শৌচাগার থেকে তার ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়।

বৃষ্টির আশায় ইসতিস্কার নামাজ

আষাঢ় পেরিয়ে শ্রাবণ এলেও ছিল না বৃষ্টির দেখা। তাই বৃষ্টির আশায় রংপুরে দুই রাকাত ইসতিস্কার নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। ১৯ জুলাই বেলা সোয়া ১১টায় কালেক্টরেট ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৯

বছরজুড়ে অনেকগুলো সড়ক দুর্ঘটনা ঘটেছে রংপুরে। তবে বেশি আলোচনায় ছিল তারাগঞ্জ এলাকার সড়ক দুর্ঘটনাটি। ৪ সেপ্টেম্বর দিনগত রাত সাড়ে ১২টার দিকে রংপুর-দিনাজপুর মহাসড়কের খারুভাজ সেতুর কাছে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে পাঁচজন ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চারজন মারা যান।

জাতীয় পার্টিতে উত্তেজনা

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মহাসচিব এবং জাতীয় সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গাকে দলীয় সব পদ-পদবি থেকে অব্যাহতি দেওয়ার ঘটনায় দলটির চেয়ারম্যান জিএম কাদেরের কুশপুতুল দাহ করা হয়।

১৪ সেপ্টেম্বর রাত ১০টার দিকে রাঙ্গার নির্বাচনী এলাকার (রংপুর-১, গঙ্গাচড়া) গঙ্গাচড়া জিরো পয়েন্টে ও রংপুর নগরীর জাহাজ কোম্পানি মোড়ে জিএম কাদেরের কুশপুতুল দাহ করেন রাঙ্গার সমর্থকরা। এ সময় জিএম কাদেরের সমর্থকরা প্রতিহত করতে গেলে দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

ফুটবল কন্যা সিরাত জাহান স্বপ্নাকে বরণ

২৯ সেপ্টেম্বর রংপুরে ফেরেন সাফ চ্যাম্পিয়ন জয়ী নারী ফুটবলার সিরাত জাহান স্বপ্না। এদিন বেলা ১১টায় ঢাকা থেকে সৈয়দপুর বিমানবন্দরে অবতরণের পর সড়ক পথে পাবলিক লাইব্রেরি মাঠে এসে পৌঁছান স্বপ্না। এ সময় বিমানবন্দরে রংপুর জেলা প্রশাসন, বিভাগীয় ও জেলা ক্রীড়া সংস্থা, জেলা মহিলা ক্রীড়া সংস্থা, সদর উপজেলা পরিষদ, জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। দেওয়া হয় রাজকীয় সংবর্ধনা।

রংপুরে বজ্রপাতে ৫ জনের মৃত্যু

১১ অক্টোবর রংপুরের পীরগঞ্জে বজ্রপাতে চার ইটভাটা শ্রমিকসহ পাঁচজনের মৃত্যু হয়। তারা ধাপেরহাট ৩২ মাইলের পূর্বপাশে পীরগঞ্জ উপজেলার চকশোলাগাড়ীর একটি ইটভাটায় কাজ করতেন। বৃষ্টির মধ্যে আকস্মিক এ বজ্রপাতের ঘটনা ঘটে।

বিএনপির গণসমাবেশ

২৯ অক্টোবর রংপুরের ঐতিহাসিক কালেক্টরেট মাঠে অনুষ্ঠিত হয় বিএনপির বিভাগীয় গণসমাবেশ। গণসমাবেশ ঘিরে দুদিন আগে থেকেই সমাবেশস্থলে আসতে থাকেন নেতাকর্মীরা। নানা উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্য দিয়ে শেষ হয় সমাবেশ।

ফুটবল উৎসবে মাতোয়ারা

ক্রীড়া জগতের সবচেয়ে বড় জমকালো আসর ফুটবল বিশ্বকাপ ঘিরে সারা দেশের ন্যায় উৎসবে মেতে ওঠেন রংপুরবাসীও। ২১ নভেম্বর দুপুর সাড়ে ১২টায় নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে আর্জেন্টিনা ফ্যানস ক্লাবের র‌্যালি বের হয়। ২২ নভেম্বর থেকে নগরীর টাউনহল চত্বরে বড় পর্দায় ফুটবল খেলা দেখার আয়োজন করে সংগঠনটি। পাশাপাশি ব্রাজিল সমর্থকরাও খেলা দেখার আয়োজন করে। টাউনহল চত্বর ছাড়াও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও নগরীর বিভিন্ন পাড়া-মহল্লায় প্রায় মাসব্যাপী চলে ফুটবল ভক্তদের বাঁধভাঙা উল্লাস।

সিটি করপোরেশন নির্বাচন

বছরের শেষ দিকে ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হয় রংপুর সিটি করপোরেশনে (রসিক) নির্বাচন। ইভিএম বিড়ম্বনার মধ্য দিয়ে এদিন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটে দ্বিতীয় বারের মতো মেয়র নির্বাচিত হন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা।

এই বিভাগের আরো খবর